Breaking News

সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল)আইন, ২০১৮

সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল)আইন, ২০১৮ এর:
* * * ২৪ ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি সংক্রামক জীবাণুর বিস্তার ঘটান বা বিস্তার ঘটতে সহায়তা করেন, বা জ্ঞাত থাকা সত্ত্বেও অপর কোনো ব্যক্তি / সংক্রমিত ব্যক্তি বা স্থাপনার সংস্পর্শে আসার সময় সংক্রমণের ঝুঁকির বিষয়টি তার নিকট গোপন করেন তাহলে তিনি অনূর্ধ্ব ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনূর্ধ্ব ১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।
* * * ২৫ ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তাকে তার উপর অর্পিত কোনো দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা প্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন, বা কোনো নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন, তাহলে তিনি অনূর্ধ্ব ৩ (তিন) মাস কারাদণ্ডে, বা অনূর্ধ্ব ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।
* * * ২৬ ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি সংক্রামক রোগ সম্পর্কে সঠিক তথ্য জ্ঞাত থাকা সত্ত্বেও ইচ্ছাকৃত ভাবে মিথ্যা বা ভুল তথ্য প্রদান করেন তাহলে তিনি অনূর্ধ্ব ২ (দুই) মাস কারাদণ্ডে, বা অনূর্ধ্ব ২৫ (পঁচিশ) হাজার টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।
তাই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও বিস্তার ঠেকাতে আপনার একান্ত সচেতনতার পাশাপাশি সহযোগিতাও একান্ত কাম্য। করোনাভাইরাসে আক্রান্ত একজন ব্যক্তি পুরো একটি কমিউনিটি এমনকি একটি দেশের জন্যও ভয়াবহ বিপর্যয়ের কারণ হতে পারে। আশাকরি, পরিবার-পরিজনের সুরক্ষা ও জনগণের স্বার্থে আমরা আইনভঙ্গকারীকে যথাযথ কর্তৃপক্ষের হাতে সোপর্দ করবো।
নিজে সচেতন হবো
অন্যকে নিরাপদ রাখবো...

No comments