Breaking News

টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু, রুটিন প্রকাশ

রোববার (২৮ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে সংসদ টেলিভিশনে শ্রেণি-ক্লাস কার্যক্রম। এ লক্ষ্যে ‘আমার ঘরে আমার স্কুল’ এই শিরোনামে মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের সময়সূচি প্রকাশ করা হয়েছে। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ে শিক্ষার্থীদের ঘাটতি পূরণে আগামী ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে ছুটি বাড়লে শ্রেণি কার্যক্রম (ক্লাস) ২ এপ্রিলের পরও চালানো হতে পারে বলে জানা গেছে।
জানতে চাইলে মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, আগামী ২৯ মার্চ থেকে ক্লাস শুরু হয়ে চলবে ২ এপ্রিল পর্যন্ত। ছুটি বাড়লে আমরা পরবর্তীতে রুটিন তৈরি করে ক্লাস অব্যাহত রাখবো।’
মাউশি সূত্রে জানা গেছে, উন্নত শিক্ষকদের মাধ্যমে ক্লাসে ভিডিও করে তা সংসদ টেলিভিশনে প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে। ঘরে টেলিভিশনের সামনে বসেই উন্নত শিক্ষকের উপস্থাপন করা এই শ্রেণি কার্যক্রম শিক্ষার্থীদের ঘাটতি পূরণে সফল হবে বলে দাবি করেছেন মাউশির পরিচালক অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য।
সংসদ টিভির ক্লাস রুটিন
ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ বাসায় বসে প্রকাশিত রুটিন অনুযায়ী প্রতিদিন বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রম দেখতে পারবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে সকাল ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও করোনাভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে।
প্রথম দিন ২৯ মার্চ রোববার
ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচায় বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
দ্বিতীয় দিন ৩০ মার্চ সোমবার
ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা ৫০ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত।
অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।
তৃতীয় দিন ৩১ মার্চ মঙ্গলবার
ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত।
অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ থেকে সোয়া ১১টা পর্যন্ত।
নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর রসায়ন বিষয়েরে শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
১ এপ্রিল বুধবার
ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে
পৌনে ১০টা পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে সাড়ে ১০টা পর্যন্ত।
অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
২ এপ্রিল বৃহস্পতিবার
ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
সূত্রঃ জাগো নিউজ

No comments