Breaking News

অনেক বড় ভাল খবর বাংলাদেশের জন্য

বাংলাদেশের দুটি ফার্মাসিউটিক্যাল_কোম্পানি Covid-19 এর ঔষধ হিসাবে জাপানে ব্যবহৃত Favipiravir ঔষধ তৈরি করছে । একটি কোম্পানি হল বীকন ফার্মা যারা দীর্ঘকাল যাবত ক্যান্সারের ঔষধ বাংলাদেশে তৈরি করে আসছে । আরেকটি হল বেক্সিমকো ফার্মা ।
Favipiravir এই ঔষধটি কি? জাপানে এই ট্যাবলেটের নাম Avigan (generic name : Favipiravir) যেটি জাপানে এন্টি ইনফ্লুয়েঞ্জা ঔষধ হিসাবে অনুমতি প্রাপ্ত এবং যেটি জাপানের ফুজি ফিল্ম হোল্ডিং কো: এর সাবসিডিয়ারি কোম্পানি Toyama Chemical Co. তৈরি করে থাকে ।
এই এন্টি ভাইরাল ঔষধ কিছু দেশ Covid-19 এর বিরুদ্ধে ব্যাবহার করে কিছুটা সুফল পেয়েছে । এটি দিয়ে করোনা জয় করা যাবে তা নয় । তবে এন্টি ভাইরাল ঔষধ হিসাবে এটা করোনা মোকাবেলায় কিছুটা সাফল্য পেয়েছে। জাপান ও এটি ব্যাবহার করছে ।
মাত্র এক মাসের ভেতরেই বিকন ফার্মা এটার উৎপাদন শুরু করতে পেরেছে । প্রাথমিকভাবে প্রথম ব্যাচে ১০০ রুগির জন্য প্রয়োজনীয় ঔষধ তৈরি করছে । খুব শীঘ্রই তারা ফুল প্রোডাকশনে যাবে ।
অন্যদিকে বেক্সিমকো ও উৎপাদনে যাচ্ছে । তারা প্রথমে যে সব হাসপাতালে করোনার আক্রান্ত রয়েছে সেখানে সরাসরি সাপ্লাই দিবে ।
জাপানের এই এন্টি ফ্লু ঔষধ জাপানে ব্যাবহার হলেও এর FDA এপ্রুভাল এখনো হয়নি । চীন এবং কোরিয়া এই ঔষধের কিছু সাইড ইফেক্টের জন্য এখনো নিশ্চিত নয় । তবে আসল কথা হল যখন কোন কিছুতেই কাজ হচ্ছে না সেক্ষেত্রে সাইড ইফেক্টের চিন্তা না করে এটা ব্যাবহার করবেন হয়ত ডাক্তাররা । যেহেতু জাপান এটা ব্যবহার করছে সেক্ষেত্রে এই ভয়ঙ্কর সময় কিছুটা স্বস্তি পাওয়া যেতেই পারে ।

বিস্তারিত নিচের লিংকেঃ-

Beximco, Beacon pharma make Japanese Covid-19 drug

No comments