Breaking News

এমপিওভুক্তিতে বাদ পড়া কারিগরি ও মাদরাসাকে আবেদনের সুযোগ

কারিগরি ও মাদরাসা স্তরে বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে রিভিউ (পর্যালোচনা) করার সুযোগ দেয়া হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে প্রতিষ্ঠান প্রধানদের আবেদন করতে বলা হয়েছে। শুক্রবার (১ মে) জারি করা এক বিজ্ঞপ্তিতে এ রিভিউ আবেদনের জন্য বলা হয়।
এপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ। এতে সাতটি স্তরের মোট ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে চূড়ান্ত এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে। তবে গত ২৩ অক্টোবর এসব ক্যাটাগরিতে এমপিওভুক্তি ঘোষণা করা হয়েছিল এক হাজার ৭৬টি। চূড়ান্ত তালিকায় বাদ গেছে ৯৪টি প্রতিষ্ঠান। বাদ যাওয়া প্রতিষ্ঠানগুলোর রিভিউ আবেদনের সুযোগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ।
জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন যেসব কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠান নতুন এমপিওভুক্তির ক্ষেত্রে চূড়ান্ত তালিকায় বিবেচিত হয়নি অথচ প্রাথমিক তালিকায় নাম ছিল এমন প্রতিষ্ঠান প্রধানকে আগামী ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে।
এতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে যুক্তি সংগত কারণ এবং কাগজপত্রসহ অনলাইনে (secretary@tmed.gov.bd/techedu09@gmail.com/ dgdmeb@gmail.com) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
জানা যায়, চূড়ান্তভাবে মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান দাখিল ৩৫৭টির মধ্যে এমপিওভুক্ত হয়েছে ৩২৪টি, আলিম স্তরে ১২৮টির মধ্যে ১১৯টি, ফাজিল স্তরে ৪২টির মধ্যে ৩৪টি, কামিল স্তরে ২৯টির মধ্যে ২২টি, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান কৃষি ৬২টির মধ্যে ৬০টি, ভোকেশনাল ১৭৫টির মধ্যে ১৬০টি এবং এইচএসসি (বিএম) ২৮৩টির মধ্যে ২৬৩টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভুক্ত হয়েছে।

No comments