Breaking News

বিশ্বে প্রথম জেনেরিক রেমডেসিভির তৈরী করেছে বাংলাদেশের SKF

ছবিঃ- SKF এর তৈরী REMIVIR-100 যেটি যেটি REMDECIVIR জেনেরিক ড্রাগ।
বিশ্বে প্রথম দেশ হিসেবে বাংলাদেশ করোনার চিকিৎসায় ব্যবহৃত জেনেরিক(মূল) রেমডেসিভির উৎপাদনে সক্ষম হয়েছে।
বিশ্বে প্রথম জেনেরিক রেমডেসিভির তৈরী করেছে বাংলাদেশের SKF ফার্মাসিউটিক্যালস।করোনা রোগীদের চিকিৎসায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির উদ্ভাবিত এই ওষুধ সারা বিশ্বে সাড়া ফেলেছে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন (এফডিএ) গত সপ্তাহে করোনার ওষুধ হিসেবে রেমডেসিভিরকে ব্যবহারের অনুমোদন দেয়। জাপানের ওষুধ প্রশাসন গত ৭ মে থেকে ওষুধটি করোনা রোগীদের ওপর প্রয়োগের অনুমতি দিয়েছে। তবে কবে নাগাদ জাপান এর উৎপাদনে যাবে তা এখনও ঠিক হয়নি। এই ওষুধটি বেশ কার্যকর ফল দিচ্ছে বলে জানিয়েছে আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি এন্ড ইনফেকশন ডিজিস।
এদিকে মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্স ওষুধটি উৎপাদনে ভারত ও পাকিস্তানের সাথে আলোচনা চালাচ্ছিল। কিন্তু রাতদিন অক্লান্ত পরিশ্রম করে SKF এর ফর্মোলেশন বিজ্ঞানীরা এটি উৎপাদনে সক্ষম হয়েছেন। ইতোমধ্যে SKF এই ওষুধের র মেটারিয়াল সরবরাহ কারীদের সাথে সরবরাহ নিরবচ্ছিন্ন করার ব্যাপারে আলোচনা শেষ করেছে।
রেমডেসিভির উৎপাদনের একচেটিয়া সত্ত্ব রয়েছে গিলিয়েডের। তবে আন্তর্জাতিক বাণিজ্য আইন অনুযায়ী, জাতিসংঘ স্বীকৃত বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশগুলো এসব পেটেন্ট বা সত্ত্ব অগ্রাহ্য করতে পারে। ফলে এসব দেশ সহনীয় মূল্যে ওষুধ উৎপাদন করতে পারে। তবে এই ওষুধটি বর্তমানে খোলাবাজারে দেওয়া হবে না। এটা দেওয়া হবে করোনা চিকিৎসার জন্য সরকার অনুমোদিত হাসপাতাল বা ক্লিনিককে।

No comments