Breaking News

কনটেন্ট মার্কেটিং কী? ডিজিটাল মিডিয়ায় কতটা গুরুত্বপূর্ণ?

ডিজিটাল মার্কেটিংয়ের অন্যান্য মডিউলের মধ্যে কনটেন্ট মার্কেটিং অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। কনটেন্টের ওপরই ডিজিটাল মার্কেটিংয়ের যাবতীয় কাজ নির্ভর করে। আবার একটি ভালো কনটেন্ট যথাযথ মার্কেটিং ছাড়া সফলতা পায় না। তাই কনটেন্ট মার্কেটিংয়ের  Content Marketing ক্ষেত্রে ভালো কনটেন্ট লেখার পাশাপাশি তার যথাযথ মার্কেটিংয়ের প্রয়োজন রয়েছে।

keywordrevealer 


কনটেন্ট মার্কেটিং Content Marketing কেন? 

প্রায় একশো বছর আগেও কনটেন্ট মার্কেটিংয়ের চল ছিল। গল্প বলা বিশ্বের সবচেয়ে পুরোনো বার্তালাপের, এমনকী কনটেন্ট মার্কেটিংয়েরও মাধ্যম। বহুকাল থেকেই গল্পের মাধ্যমে বিভিন্ন ব্র্যান্ডের প্রচার করা হয়েছে। আকবর-বীরবল, তেনালি রামণের গল্প নিয়ে বিভিন্ন সময় এই কাজ হয়েছে। এই ব্যক্তিত্বদের আমরা চোখে না দেখলেও শিশুদের বিভিন্ন ব্র্যান্ড বা গল্পের মাধ্যমে এই চরিত্রগুলির সঙ্গে আমরা পরিচিত। কনটেন্ট মার্কেটিংয়ের প্রথম প্রয়োগ দেখা যায় ১৯৭২ সালে। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন নিজের প্রিন্টিং ব্যবসার প্রচারের জন্য পুওর রিচার্ড’স অ্যালম্যান্যাক’ নামক একটি বার্ষিকী প্রকাশ করেছিলেন।
ছোটো করে বলতে গেলে, কনটেন্ট মার্কেটিং (Content Marketing) ক্রেতা বা দর্শকদের সঠিকভাবে বোঝাতে ও কোনও ব্র্যান্ডের প্রোডাক্টের প্রতি আকর্ষণ বাড়াতে সাহায্য করে। এটি ব্র্যান্ড ও ক্রেতাদের পারস্পরিক সম্পর্ককে আরও দৃঢ় করে, কারণ তারা এর থেকে অনেকটাই উপকৃত হয়। যেমন এখন আপনারা ফ্রি কনটেন্ট পড়ে উপকৃত হচ্ছেন।
মার্কেটিং বিনামূল্যে না হলেও কনটেন্ট মার্কেটিংয়ের দীর্ঘমেয়াদি প্রভাব সেটিকে বিনামূল্যের সমতুল্য করে তোলে। কনটেন্ট মার্কেটিংই বিশ্বাস তৈরি করে। ঠিক যেমন আমাদের লেখা ফ্রি কনটেন্ট পড়ে আপনাদের আমার প্রতি বিশ্বাস তৈরি হচ্ছে।
একটি ভালো কনটেন্ট কোনও সংস্থা বা ব্যবসার প্রতি মানুষকে বেশি আকর্ষণ করবে। তাই যত বেশি ভালো কনটেন্ট প্রকাশিত হবে তত ওই সংস্থা বা ব্যবসার প্রতি মানুষের আকর্ষণ বাড়বে।
অন্যদিকে, কোথাও একাধিক কনটেন্ট থাকলেও তার মান যদি ভালো না হয় তাহলে তা মানুষকে আকর্ষণ করে না। তাই একাধিক কনটেন্টে প্রকাশের মোহে না পড়ে ভালো মানের কনটেন্ট প্রকাশে মনোযোগী হওয়া প্রয়োজন। বিজ্ঞাপনের মাধ্যমে সর্বপ্রথম প্রভাবের ক্ষেত্রেও কনটেন্টের প্রতি বিশেষ নজর দিতে হয়।

বিভিন্ন প্রকারের কনটেন্ট

১) জ্ঞান
২) সাক্ষাৎকার ও বিশেষজ্ঞদের মতামত
৩) তথ্য ও কেস স্টাডি
৪) ইউজারের দ্বারা তৈরি কনটেন্ট
৫ )ইউজারদের থেকে তৈরি করা কনটেন্ট

বিভাগগুলির সম্পর্কে বিস্তারিত জানা যাক-

১) জ্ঞান

প্রায় ৭৫ শতাংশ প্রকাশিত কনটেন্ট এর মধ্যে পড়ে। কারণ বেশিরভাগ ব্লগার সমাজের চিন্তাভাবনাকে নেতৃত্ব দিতে চায়। ব্লগ পোস্ট বা ভিডিওর মাধ্যমে কখনও পাঠকদের উপদেশ দিয়ে, আবার কখনও ব্যক্তিগত অভিজ্ঞতা পাঠকের সঙ্গে ভাগ করে নিয়ে তারা নিজের মনের ভাব, মতামত, সিদ্ধান্ত পাঠকের সামনে তুলে ধরে।

২) সাক্ষাৎকার ও বিশেষজ্ঞদের মতামত

বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি বা নির্দিষ্ট বিষয়ের বিশেষজ্ঞদের সাক্ষাৎকার নিয়ে আপনি নিজের নেটওয়ার্ক বাড়াতে পারেন। এতে আপনি আপনার পাঠকদের সামনে বিভিন্ন জানা-অজানা বিষয় সম্পর্কে তথ্য তুলে ধরতে পারবেন।

৩) তথ্য ও কেস স্টাডি

এক্ষেত্রে আপনাকে বিভিন্ন সার্ভে, পোল ও তথ্য বিচার-বিশ্লেষণ করে কোনও একটি বিষয় নিয়ে প্রতিবেদন তৈরি করতে হয়। যার জন্য প্রচুর সময় ও পড়াশোনার প্রয়োজন হয়। এধরনের কনটেন্টের সঙ্গে আসল কেস স্টাডি প্রকাশ করতে পারলে তার বিশ্বাসযোগ্যতা বহুলাংশে বেড়ে যায়।

৪) ইউজারের দ্বারা তৈরি কনটেন্ট

আপনি ইউজারদের নিয়ে নিয়ে একটি গ্রুপ বা ফোরাম তৈরি করতে পারেন। যেখানে সবাই তাদের নিজস্ব কনটেন্ট প্রকাশ করবে ও বাকিরা সেটা নিয়ে পর্যালোচনা করবে।

৫) ইউজারদের থেকে তৈরি কনটেন্ট

আপনি কোনও একটি বিষয় ইন্টারনেটে সার্চ করে সেসম্পর্কিত একাধিক প্রতিবেদন থেকে বিশেষ বিশেষ তথ্য নিয়ে কনটেন্ট তৈরি করতে পারেন।

কনটেন্ট প্রকাশের বিভিন্ন ধরন Content Marketing

একই কনটেন্ট বিভিন্নভাবে প্রকাশ করলে তার বেশি মানুষের কাছে পৌঁছোয়।
ধরনগুলি হল-
লেখা
ছবি (দৃশ্য) বা ইনফোগ্রাফিক্স
অডিও
ভিডিও (দৃশ্য-শ্রাব্য)
স্লাইড

লেখা- এর মধ্যে রয়েছে প্রতিবেদন, ব্লগ পোস্ট, ই-বুক, হোয়াইট পেপারস, ই-মেইল, সোশ্যাল মিডিয়া পোস্ট ইত্যাদি।
ছবি- গ্রাফিক্স, ইনফোগ্রাফিক্স, স্লাইড ডেক্স, কার্টুন, চার্ট নিজের লিখিত কনটেন্টের সঙ্গে যুক্ত করলে তা পাঠকদের আরও ভালো লাগে।
অডিও- পডকাস্ট, অডিওবুক বর্তমানে খুবই জনপ্রিয়। এখন অনেকেই পড়ার থেকে শুনতে বেশি ভালোবাসে।
ভিডিও- এটি কনটেন্ট পরিবেশনের অন্যতম জনপ্রিয় ধরন। ভিডিও কনটেন্টের Content Marketing কারণে ইউটিউব ও ফেসবুকের জনপ্রিয়তা দ্বিগুণ হয়েছে। নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিওজ,  হটস্টারের মতো চ্যানেল জনপ্রিয়তা পেয়েছে। তাই, আপনার কাছে ভিডিও কনটেন্ট তৈরির ক্ষমতা থাকলে আপনি বেশি করে সেটি করুন। 

No comments