Breaking News

অনলাইনে ছবি এডিটর করার সেরা ৭টি ওয়েবসাইট

অনলাইনে কাজ করতে গেলে সবচেয়ে বেশি যা প্রয়োজন হয় তা হলো ছবি নিয়ে কাজ করা। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে কোন লেখা শেয়ার করার চেয়ে যদি তা সুন্দর ছবি এবং সুন্দর ফন্ট ব্যবহার করে শেয়ার করা হয় তাহলে তা খুব সহজেই সবাইকে আকৃষ্ট করে। ছবি দেখে মানুষ খুব সহজেই তা অনেক দিন মনে রাখতে পারে। এজন্য ছবি এডিটিংয়ে ভালো দক্ষতা থাকা চাই সাথে সাথে ভালো আইডিয়া প্রয়োজন। যদি তা খুব সহজেই হয়ে যায় তাহলে কেমন হয়। আজকে আমি আপনাদের অনলাইনে ছবি এডিট করার সেরা ৭টি ওয়েবসাইট পরিচয় করিয়ে দিবো যেখানে আপনি খুব সহজে ছবিকে এডিটিং করে সুন্দর ভাবে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারবেন ফ্রি তে। যেকোন ভালো পোষ্টের জন্য ৩২% ডিজিটাল মার্কেটর এবং ২৭% ব্লগার এর মতে ছবি খুবই গুরুতবপূর্ণ।
১। Canva
অনলাইন ছবি এডিটর হিসেবে Canva এর কথা হয়তো অনেকেই জানেন। Canva হচ্ছে একটা ওয়েব সাইট ভিওিক গ্রাফিক ডিজাইন যা প্রতিষ্টিত হয় ২০১২ সালে। এখানে কাজ করতে আপনাকে কোন ধরনের প্রফেশনাল ছবি এডিটর হতে হবে নাহ। নির্দিষ্ট একটা টেমপ্লেট নিয়ে শুধু ড্রাগ এবং ড্রপ পদ্ধিতিতে খুব সহজেই নিজের ইচ্ছা মত পছন্দের ছবি বানানো যায়। এখানে রয়েছে লক্ষ্য লক্ষ্য ছবি, ডিজাইন এবং লেখার বিভিন্ন ফ্রন্ট। খুব সহজেই ব্যবহার করা যায় বলে সকল ডিজিটাল মার্কেটার, ব্লগাররা এটা ব্যবহার করে থাকে। যে কেউ চাইলে তার নিজের সোশ্যাল মিডিয়ার জন্য বা ওয়েব সাইটের সাইজ অনুযায়ী ছবি তৈরি করতে পারবে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার জন্য আগে থেকে তাদের সাইজ অনুযায়ী কিছু টেমপ্লেট রাখা আছে। Canva ব্যবহারে ভালো দক্ষতা অর্যন করতে পারলে এর টুল ব্যবহার করে প্রোফেশনাল ডিজাইনারের মত ছবি তৈরি করা যায়।
২। Snappa
Snappa ও অনেকটা Canva এর মত। যদিও এখানে কিছু পার্থক্য আছে। এখানে বেশি কিছু অপশন যোগ করার জন্য কিছু টাকা খরচ করতে হবে। ফ্রি তে যা আছে তা দিয়েও ভালো মানের কাজ করা সম্ভব। এখানে সবচেয়ে ভালো বিষয় হল এখানে তৈরি করা টেমপ্লেট আছে প্রতিটি সোশ্যাল মিডিয়ার জন্য ঠিক ওই সাইজ অনুযায়ী তাই নতুন করে কোন কিছুই তৈরি করতে হবে না। এখানে অনেক ছবি সংগ্রহ আছে, খুব সহজেই বিভিন্ন এফফেক্ট এবং বিভিন্ন গ্রাফিক ব্যবহার করা যাবে।
৩।Pablo
Pablo হচ্ছে আরেকটা অনলাইনে ছবি তৈরির সাইট। উপরের দুটোর চেয়ে একটু ভিন্ন। এই সাইটের মাধ্যমে খুব সহজেই মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে চমৎকার ছবি তৈরি করা সম্ভব। এখানে শুধু মাত্র নির্দিষ্ট কিছু সোশ্যাল মিডিয়ার জন্য ছবি তৈরি করা যায়। এটা বলা বাহুল্য যে এর মাধ্যমে আপনি দারুণ ছবি করতে পারবেন।
৪। Befunkey
Befunkey অন্যতম একটা ফ্রি সুন্দর সুন্দর ছবি তৈরি করার ওয়েব টুল সাইট বলা যায়। যেখানে আপনি আপনার মত ছবি তৈরি করতে পারবেন। এখানে ফ্রি এবং পেইড দুটোই আছে। টাকা দিয়ে কিছু বাড়তি সুবিধা আপনি সহজেই নিতে পারবেন এবং ছবিকে আর সুন্দর করে ব্যবহার করতে পারবেন। এখানে বিভিন্ন রকমের অপশন রয়েছে যা আপনার কাজের ক্ষেত্রে সাহায্য করবে। যদিও প্রথমে আপনার মনে হতে পারে এখানে তেমন কিছুই নেই কিন্তু পুরো সাইট নিয়ে গবেষনা করলে অনেক কিছুই নতুন পাওয়া যাবে।
৫। Pixlr
আপনি কি চাচ্ছেন আপনার কোন একটা সাদা-মাটা ছবিকে আরো সুন্দর করে তুলতে ? তাহলে প্রথমে আপনাকে সাইন আপ করতে হবে এই সাইটের সকল বৈশিষ্ট্য গুলো দেখার জন্য। আপমি একটা অনলাইনেই ব্যবহার করতে পারবেন যেকোনো ব্রাউজার ব্যবহার করে। এই ওয়েব টুল সবচেয়ে বড়গুণ হচ্ছে এটা ব্যবহার করা খুবই সহজ। আপনার, আমার মত মানুষের কথা মাথায় রেখেই তারা বিভিন্ন ভিডিও তৈরি করে রেখেছে, যাতে আমরা কিছু জটিল বিষয়গুলো সহজেই ব্যবহার করতে পারি। যদি এই টুল এর সাথে আপনি ভালোভাবে পরিচিত হয়ে যান তাহলে আপনি এটাকে ছাড়তে পারবেন না।
৬। Quotes Cover
আপনি যদি খুব সুন্দর এবং সহজ চোখ দাদানো ছবি তৈরি করতে চান তাহলে আপনি বেছে নিতে পারেন Quotes Cover। শুনেই বুঝা যাচ্ছে এখানে উক্তি/ Quotes তৈরির অসাধারণ জায়গা। ২০১১ সালে এটা তৈরির উদ্দেশ্য ছিলো যেন সবাই এখান থেকে ফ্রিটে উক্তি/Quotes তৈরি করতে পারে। যদিও তারা এখন তাদের ওয়েবসাইটে টাইপোগ্রাফিকও যোগ করছে। এখানে আপনি খুব সহজেই নির্দিষ্ট টেমপ্লেটে নির্দিষ্ট জায়গার জন্য উক্তি লিখতে পারবেন। প্রায় সব সোশ্যাল মিডিয়া, বিভিন্ন ব্লগ এর আর্টিকেল ব্যানের এবং নিজের ব্যবহৃত কম্পিউটারের জন্য ওয়ালপেপার তৈরি করা যায়। এই ওয়েবসাইটের মাধ্যমে ছবি ব্যবহার করে খুব সহজেই ভিডিও তৈরি করা যায়।
৭। Fotor
Fotor অনেক চমৎকার এবং অত্যন্ত সহজ একটি টুল সাইট। এডিটর উইন্ডোজ ও ওয়েব ব্রাউজার দুটোই পদ্ধতিই ব্যবহার করে কাজ করা যায়। এখানে মোটামোটি সকল কিছুর জন্যই ছবি তৈরি করা যায়। এখানে বিভিন্ন টেমপ্লেট আগে থেকেই তৈরি করা আছে যা আপনি চাইলে খুব সুন্দর করে ব্যবহার করতে পারবেন। ফ্রি এবং পেইড দুটোই এখানে আছে। সবগুলো টেমপ্লেট ব্যবহার করতে চাইলে আপনাকে টাকা দিয়ে কিনে নিতে হবে।
বিদ্রঃ অনলাইনে ছবি এডিট করার জন্য এর বাইরে আরো অনেক ওয়েবসাইট রয়েছে। এখানে আমি আমার ব্যবহৃত পচ্ছন্দের কিছু ওয়েব সাইটের বিস্তারিত তুলে ধরার চেষ্টা করলাম। এর বাইরে আরো কিছু জানতে চাইলে  মন্তব্য করে জানাতে পারেন। চেষ্টা করবো সমাধান দিতে।

No comments