Breaking News

অনলাইনে শুরু হলো বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০


প্রেস বিজ্ঞপ্তি

অনলাইনে শুরু হলো বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০

'ঘরবন্দী নারী নয়,নারী চলচ্চিত্র বিশ্বময় ' শ্লোগানে আগামি ২৫-২৬ সেপ্টেম্বর দুই দিনব্যাপী প্রথমবারের মত বগুড়া নারী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

কোভিড ১৯ এর কারণে উৎসবটি অনলাইনে অনুষ্ঠিত হবে। করোনা ভাইরাসে সারাবিশ্ব যখন ঘরবন্দী সংকটময় সময় অতিবাহিত করছে তখন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ বগুড়ার আয়োজনে শুধুমাত্র নারী চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে এই উৎসবটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

উৎসব পরিচালক সুপিন বর্মন জানান,যেহেতু আমরা একেবারে ঘরে বসে একটি অস্বস্তিদায়ক হতাশা আর মানুষিক দুচিন্তায় সংকটময় সময় পার করছি, তাই ঘরে বসে একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব করার মধ্যদিয়ে একটি সুসময় কাটানো ও নারী চলচ্চিত্র নির্মাতাদের মনোবল বৃদ্ধি ও চলচ্চিত্র নির্মাণে উৎসাহ প্রদানের জন্য এই আয়োজন করেছি। অন্যান্য সৃজনশীল কাজের তুলনায় চলচ্চিত্র নির্মাণে নারীরা একটু পিছিয়ে, বিশেষ করে বাংলাদেশে এর প্রভাবটা বেশি তাই শুধুমাত্র নারী চলচ্চিত্রকর্মীদের চলচ্চিত্রশিল্পে উৎসাহিত করার লক্ষ্যে আমাদের এই আয়োজন। 

সুপিন বর্মন আরও জানান, প্রথমবারের মত এ আয়োজনে বিশ্বের ১১ টি দেশের মোট ৪৫ টি চলচ্চিত্র থেকে  মোট ১৪ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনের জন্য মনোনীত করা হয়েছে। যেহেতু অনলাইন ভিত্তিক এ উৎসবটি প্রথমবারের মত বগুড়ায় অনুষ্ঠিত হচ্ছে তাই আয়োজক সংগঠন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদের অার্থিক স্বচ্ছলতা ও স্পন্সর না থাকার কারনে এ উৎসবে কোন প্রতিযোগিতা ও পুরস্কার থাকছেনা। 

তবে অংশগ্রহণকারী চলচ্চিত্রের নির্মাতারা প্রনোদনামূলক বিশেষ ক্রেস্ট,সার্টিফিকেট পাবেন। দুই দিনব্যাপী এ উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছেন নেপালের প্রথম নারী চলচ্চিত্র নির্মাতা সুচিত্রা শ্রেষ্ঠা,ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রাপ্ত নির্মাতা ইন্দ্রাণী চক্রবর্তী, স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জ্যোতির্ময় দেব এবং বাংলাদেশ থেকে ফিল্ম ক্রিটিক ও স্ক্রিন রাইটার সাদিয়া খালিদ রীতি। উৎসব চেয়ারম্যান নজরুল ইসলাম জানান অনলাইনে অনুষ্ঠিত হলেও এ উৎসবটি এমনভাবে সাজানো হয়েছে যা দেখে মনে হবে আমরা হলরুমে বসে উপভোগ করছি। 

প্রতিদিন বিকেল ৫ -৭ পর্যন্ত উৎসব পেজ, পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ ও উত্তরবঙ্গ টেলিভিশন থেকে সরাসরি সম্প্রচার করা হবে। উৎসব লোগো ও উৎসব প্রোমো আজ আনুষ্ঠানিকভাবে অনলাইনে প্রকাশ করা হয়। আনুষ্ঠানিক উৎসবে উপস্থিত ছিলেন উৎসব কো চেয়ারম্যান ফেরদৌস সুমন, অলক পাল, বিধান রায়,মশিউর রহমান, রবিউল ইসলাম,অংকন সরকারসহ সংগঠনের কর্মীবৃন্দ। আগামি দিনে উৎসবটি আরও বড় পরিসরে আয়োজন করার ইচ্ছা প্রকাশ করে সংগঠনের নেতৃবৃন্দ। ততদিন পৃথিবী সুস্থ ও স্বাভাবিক হয়ে উঠুক।

No comments