Breaking News

জেএসসিতে চালু হচ্ছে ভোকেশনাল, আবেদন ১৬ জানুয়ারি পর্যন্ত


আগামী বছর থেকে জেএসসি পর্যায়ে ভোকেশনাল শিক্ষাক্রম চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য দেশের ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় ২০২১ শিক্ষাবর্ষ থেকেই ২৫টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে জেএসসি ভোকেশনাল শিক্ষাক্রমে পাঠদান শুরু হবে। এ শিক্ষাক্রমে সাধারণ শিক্ষাধারার বিষয়গুলোর সঙ্গে ‘কর্মমুখী প্রকৌশল শিক্ষা’ নামের একটি বিষয় অন্তর্ভুক্ত করা হবে। সে অনুযায়ী আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড।

কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেএসসি ভোকেশনালে ভর্তি হতে শিক্ষার্থীরা আগামী বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারব। আবেদন গ্রহণ শুরু হয়েছে ১৫ ডিসেম্বর থেকে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসে ফরম বিতরণ করা হচ্ছে। আগামী ১৭ জানুয়ারি লটারির মাধ্যমে অষ্টম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। ১৮ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। এ ছাড়া ১৮ জানুয়ারি থেকে নতুন শিক্ষাক্রমের ক্লাস শুরুরও পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আসনসংখ্যা প্রতি ব্যাচে ৬০ এবং দুই ব্যাচে আসনসংখ্যা ১২০। কোভিড পরিস্থিতির কারণে ভর্তি লটারির মাধ্যমে হবে। কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে http://www.bteb.gov.bd/ ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

No comments