Breaking News

মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক হাইস্কুল সমূহের ২০২১ সালের ভর্তি ফরম


দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন হতে চলেছে। প্রযুক্তির ছোয়ায় এগিয়ে যাচ্ছে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা। মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান সমূহে শিক্ষার্থীদের ভর্তির সময় অনেক তথ্য সংগ্রহ করতে যা পরবর্তীতে রেজিষ্ট্রেশন, উপবৃত্তিসহ বিভিন্ন পোর্টালে আপলোড করতে হয়। দেশের বর্তমান সময়ের শিক্ষা ব্যবস্থার চাহিদা ও মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক হাইস্কুল সমূহের ২০২১ সালের ভর্তি ফরম পাঁচগাছী ইউডিসি ডট কমএর পাঠকদের জন্য দেওয়া হল।

২০২১ সালের মাধ্যমিক বিদ্যালয় সমূহ অর্থ্যাৎ বেসরকারি হাইস্কুল সমূহের শিক্ষার্থী ভর্তির সময় নতুন ভর্তি ফরমটি ব্যবহার করে শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা যাবে যা পরবর্তী সময়ে বিভিন্ন পোর্টালে আপলোড বা বিদ্যালয়ের বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।

২০২১ শিক্ষাবর্ষের জন্য প্রস্তুতকৃত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ভর্তি ফরমটি ওয়ার্ড, পিডিএফ এবং ইলাসট্রেটর ফরম্যাটে এ ডাউনলোড করে নিতে পারবেন।

মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি ফরমটি আপনার কাঙ্খিত ফরম্যাটে ডাউনলোড করে প্রিন্ট করে শিক্ষার্থীদের ভর্তির সময় প্রদান করবেন।

ভর্তি ফরমটি ওয়ার্ড ফাইল চাইলে মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ থেকে উপরের ভার্সনগুলোতে ব্যবহার করে সম্পাদন করতে পারবেন।

আর ইলাষ্ট্রেটর ফরম্যাটগুলো চাইলে যেকোন পরিবর্তন করতে পারবেন। 

ভর্তি ও ভবিষ্যৎ জটিলতা এড়াতে ভর্তির সময় করণীয়:

শিক্ষার্থীদের ভর্তির সময় ভর্তি ফরমের মাধ্যমে গৃহিত তথ্যাদি ব্যবহার করে প্রতিষ্ঠানের অনেক কার্যক্রম সম্পাদিত হয়। তাই ভর্তির সময় ভর্তি ফরম পূরণ সঠিক ও তথ্যপূর্ণ হওয়া অত্যান্ত গুরুত্বপূর্ণ।

  • শিক্ষার্থীদের ভর্তি ফরম তাদের নিজ হাতে পূরণ করা নিশ্চিত করবেন।
  • ভর্তি ফরমের সকল তথ্য শিক্ষার্থীর সর্বশেষ শিক্ষা সমাপনী পরীক্ষার প্রবেশপত্র, সনদ, মার্কশীট দেখে করা উচিত।
  • ভর্তির সময় ভর্তি ফরমের সাথে অবশ্যই শিক্ষার্থীর প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপির সাথে পিতা-মাতার ও অভিভাবককের আইডি কার্ডের ফটোকপি সংগ্রহ করে রাখা ভালো।
  • শিক্ষার্থীর ০২ বা বেশি কপি পাসপোর্ট সাইজের ছবি ভর্তি ফরমের সাথে সংগ্রহ করা।
  • অভিভাবক ও শিক্ষার্থীর স্বাক্ষর সম্পাদন করে ভর্তি নিশ্চিত করা উচিত।

২০২১ সালের হাইস্কুল সমূহের ভর্তি ফরম ডাউনলোড করার নিয়ম:

এই পোস্টের শেষে বিভিন্ন ফরম্যাটের পাশে ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার কাঙ্খিত ফরমগুলো ডাউনলোড হয়ে যাবে। ভর্তি ফরম এর নমুনা কপি ডাউনলোড করে তা প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

এই সংক্রান্ত অন্য কোনো সহযোগিতা প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে মেসেজ করুন এবং শিক্ষা সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের YouTube চ্যানেল Subscribe করে রাখুন।

No comments