Breaking News

বিনা মূল্যে পড়ার সেরা ৭ বৃত্তির আবেদন


বিনা মূল্যে পড়ার সেরা ৭ বৃত্তির আবেদন 

উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পড়তে যান অনেকেই। এই পড়াশোনা বিনা মূল্যে করতে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যের বৃত্তির ব্যবস্থা করে থাকে। এবারে তেমনি সাতটি বৃত্তির আলোচনা করা হবে যেগুলো পড়তে পকেট থেকে এক পয়সাও খসবে না শিক্ষার্থীদের। বিদেশে অনেক বৃত্তি আছে। সেগুলোর মধ্যে কয়েকটিকে সেরা মনে করেন অনেকেই। এটিতে দ্বিমত থাকতে পারে। তবে এমন সাতটি বৃত্তি আছে যেগুলো পেলে বিনা মূল্যে পড়া যাবে। আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডির ক্ষেত্রে এ বৃত্তি দেওয়া হয়। এসব বৃত্তির কয়েকটি এ মাসে, কয়েকটি আগামী মাসের মধ্যে আবেদনের সময় শেষ হয়ে যাবে।

 এসব বৃত্তিতে আবেদন থেকে শুরু করে পড়া শেষ পর্যন্ত শিক্ষার্থী নানা সুযোগ–সুবিধা পেয়ে থাকেন। প্রতিবছর ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের এসব বৃত্তিতে শিক্ষার্থীরা টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং মাসে হাত খরচের অর্থও পান। বিশ্বের সেরা এসব বৃত্তির তালিকায় মধ্যপ্রাচ্যের দেশ কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ, আইডিবি স্কলারশিপ, ক্যামব্রিজ গেটস স্কলারশিপ, সাস্কাচুয়ান বৃত্তি, কমনওয়েলথ বৃত্তি, আজারবাইজার সরকারি বৃত্তি ও স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ।

কাতারের হাম্মাদ বিন খলিফা স্কলারশিপ

বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। এ বছরে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য আবেদন করা যাবে দোহায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে। এ বৃত্তির জন্য আইএলটিএস বা টোফেল লাগবে না। হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটির বৃত্তির জন্য বিশ্বের অন্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে কাতারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। এ বছরের ১ ফেব্রুয়ারির মধ্য এ বৃত্তির জন্য আবেদন করতে হবে। তবে কাতারের শিক্ষার্থীরা আবেদনের জন্য আরও কিছুদিন সময় পাবেন। স্নাতকে পড়ার জন্য আবাসনের সঙ্গে পাঁচ হাজার কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। আর সঙ্গে মিলবে বিমান টিকিট। এসএস পড়ার জন্য এ বৃত্তি পেলে আবাসন, পাঁচ হাজার কাতারি রিয়েল ও সঙ্গে বিমান টিকিট পাবেন প্রার্থীরা। পিএইচডির ক্ষেত্রে অর্থ বাড়বে। আবাসন ও বিমান টিকিটের সঙ্গে পাবেন ৭ হাজার ৫০০ কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। বিবাহিতদের জন্যও সুযোগ রয়েছে পরিবার নিয়ে থাকার।

হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপের বিস্তারিত পাওয়া যাবে এ লিংকে https://opportunitydesk.info/hammad-bin-khalifa-university/

ইসলামিক ডেভেলভমেন্ট ব্যাংক স্কলারশিপ

ইসলামিক উন্নয়ন ব্যাংক এ বছরের বৃত্তির জন্য আবেদন আহ্বান করেছে। বিনা মূল্যে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষণা প্রোগ্রাম অধ্যয়নের জন্য বিশ্বের অন্যতম বৃহত্তম একটি বৃত্তি ইসলামি উন্নয়ন ব্যাংক বৃত্তি। বৃত্তিমূলক শিক্ষার জন্য সর্বাধিক অর্থায়নের একটি বৃত্তি হলো আইএসডিবি বৃত্তি। এ স্কলারশিপের আবেদনের জন্য কোনো ফি নেওয়া হয় না। প্রায় সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি প্রোগ্রামে বৃত্তি দেয় আইডিবিএস। আইডিবিএস বৃত্তিটি নারী ও পুরুষ শিক্ষার্থীদের জন্যই ডিজাইন করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। মুসলিম বিশ্বের ৫৭টি দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এ বছরের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত আবেদন করা যাবে এ বৃত্তির জন্য। 

টেকসই কৃষি, শিক্ষা, টেকসই উন্নয়নের জন্য শিক্ষা, জলবায়ু পরিবর্তন, শক্তি, বর্জ্য ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা, স্বাস্থ্য, আইসিটি ফর ডেভেলপমেন্ট, ইসলামী অর্থনীতি, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, উন্নয়ন সম্পর্কিত সামাজিক বিজ্ঞানসহ আরও কয়েকটি বিষয়ে বৃত্তি দেয় আইডিবি

ইসলামিক ডেভেলপমেন্ট উন্নয়ন ব্যাংক স্কলারশিপের বিস্তারিত পাওয়া যাবে https://opportunitydesk.info/islamic-development-bank... এ লিংকে।

ক্যামব্রিজ গেটস স্কলারশিপ

যুক্তরাজ্যর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় নানা বৃত্তি দেয়। এ বছরের জন্য বিশ্বে অন্যতম এই প্রাচীন বিশ্ববিদ্যালয়টি দিচ্ছে গেটস ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ। বিল ও মেলিন্দা গেটস ফাউন্ডেশন এ বৃত্তির জন্য অর্থায়ন করে থাকে। মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্দার নামে গঠিত ফাউন্ডেশনের অর্থে এ বৃত্তি পান বিশ্বের বিভিন্ন বিদেশি শিক্ষার্থীরা। ডিপ্লোমা, মাস্টার্স ও পিএইচডির জন্য এ বৃত্তি দেওয়া হয়। এ মাসের শেষ দিন পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন আগ্রহীরা

একজন শিক্ষার্থী এ বৃত্তি পেলে এক বছরে ১৭ হাজার ৫০০ পাউন্ড পাবেন। এর সঙ্গে কোনো কোনো শিক্ষার্থী বিমানের যাওয়া–আসার টিকিট পাবেন। কোর্স ভেদে অনেকে আবার ৫০০ থেকে ২০০০ হাজার পাউন্ড পাবেন। ভিসা ও স্বাস্থ্যবীমার সুবিধাও পাবেন প্রার্থীরা। বিবাহিতদের জন্য আছে সুযোগ–সুবিধা। বছরে ১০ হাজার ১২০ পাউন্ড পাবেন প্রথম সন্তানের জন্য। আর দ্বিতীয় সন্তানের জন্য পাবেন ৪ হাজার ৩২০ পাউন্ড। ফিল্ডওয়ার্কের জন্য পিএইচডির শিক্ষার্থীরা পাবেন আলাদা অ্যালাউন্স। এ ছাড়া মাতৃত্ব ও পিতৃত্বকালীন অর্থের ব্যবস্থা আছে এ বৃত্তি পেলে।

এ স্কলারশিপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে 

https://opportunitydesk.info/gates-cambridge-scholarship-2/এ লিংকে।

কানাডার সাস্কাচুয়ান বৃত্তি

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় বৃত্তির ঘোষণা দিয়েছে। এমএস ও ডক্টরাল ডিগ্রির জন্য এ বৃত্তি দেওয়া হবে। সারা বিশ্বের যে কেউ এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডার একটি বৃত্তি। সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের এই বৃত্তি পেলে পড়াশোনার মাধ্যম হবে ইংরেজি। এ বৃত্তির জন্য আবেদনের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি।

আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডির ক্ষেত্রে বিশ্বের নানা দেশ ও সংস্থা বৃত্তি দেয়। এসব বৃত্তির কয়েকটি এ মাসে, কয়েকটি আগামী মাসের মধ্য আবেদনের সময় শেষ হয়ে যাবে

পিএইচডির জন্য ২০ হাজার ডলার দেওয়া হবে। আর মাস্টার্সের জন্য দেওয়া হবে ১৬ হাজার ডলার। এ স্কলারশিপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/university-of-saskatchewan.../

কমনওয়েলথ বৃত্তি

কমনওয়েলথ দিচ্ছে বৃত্তি (স্কলারশিপ) সুবিধা। সাধারণত নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে মাস্টার্সে পড়াশোনা করার সুযোগ করে দেয় কমনওয়েলথ বৃত্তি। মাস্টার্সের জন্য কমনওয়েলথের এই বৃত্তির যাবতীয় অর্থ দেয় ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) নামের একটি প্রতিষ্ঠান। ২০২১ সালের জন্য কমনওয়েলথ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিটি দেশের জন্য আলাদা মনোনীত প্রতিষ্ঠান আছে।

এখন পর্যন্ত বিশ্বের ২৭ হাজার ৮০০ জন কমনওয়েলথ বৃত্তি পেয়েছেন। প্রতিবছর ২০০ জনের বেশি মাস্টার্স এবং পিএএচডি প্রোগ্রামের এ বৃত্তিটি। কমনওয়েলথ বৃত্তির জন্য কোনোও আবেদন ফি নেই। মাস্টার্সের জন্য ১ বছর এবং পিএইচডির জন্য ৩ বছরের কমনওয়েলথ বৃত্তি দেওয়া হয়। কমনওয়েলথভুক্ত ৫৪ দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। কমনওয়েলথ বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/commonwealth-scholarship-uk/

হাঙ্গেরিতে ফুল ফ্রি স্কলার

গেটস ক্যামব্রিজ স্কলারশিপ পেলে একজন শিক্ষার্থী বছরে ১৭ হাজার ৫০০ পাউন্ড পাবেন। এর সঙ্গে কোনো কোনো শিক্ষার্থী বিমানের যাওয়া–আসার টিকিট পাবেন। কোর্স ভেদে অনেকে আবার ৫০০ থেকে ২০০০ হাজার পাউন্ড পাবেন। ভিসা ও স্বাস্থ্যবীমার সুবিধাও পাবেন প্রার্থীরা। বিবাহিতদের জন্য আছে সুযোগ–সুবিধা। বছরে ১০ হাজার ১২০ পাউন্ড পাবেন প্রথম সন্তানের জন্য। আর দ্বিতীয় সন্তানের জন্য পাবেন ৪ হাজার ৩২০ পাউন্ড। ফিল্ডওয়ার্কের জন্য পিএইচডির শিক্ষার্থীরা পাবেন আলাদা অ্যালাউন্স। এ ছাড়া মাতৃত্ব ও পিতৃত্বকালীন অর্থের ব্যবস্থাও আছে হাঙ্গেরিতে ফুল ফ্রি স্কলারশিপে পড়তে বাংলাদেশিদের আবেদন করতে হবে ৭ ফেব্রয়ারির মধ্য

আজারবাইজান সরকারি বৃত্তি

যেকোনো বিষয়ে পড়ুয়ারা বিদেশি শিক্ষার্থীরা আজারবাইজান সরকারের এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এ বৃত্তি পেলে বিনা মূল্যে পড়াশোনার পাশাপাশি মিলবে মাসিক ভাতাও। ওআইসিভুক্ত এবং ন্যামভুক্ত দেশগুলোর শিক্ষার্থী আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য আবেদন করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। আইইএলটিএস ও টোফেল লাগবে না আজারবাইজান সরকারের এ বৃত্তির আবেদনে।

আজারবাইজান বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/azerbaijan-government.../ এ।

স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ

হাঙ্গেরি সরকার ২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’ দিয়ে আসছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রায় পাঁচ হাজার বিদেশি শিক্ষার্থী এই স্কলারশিপের আওতায় আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট, ওয়ান টায়ার মাস্টার্স ও ডক্টরাল নিয়ে হাঙ্গেরিতে পড়ছেন। বাংলাদেশ থেকে আন্ডারগ্র্যজুয়েট ও মাস্টার্স পর্যায়ে এই স্কলারশিপ দেওয়া হয়। স্কলারশিপের অধীনে টিউশন ফি সম্পূর্ণ ফ্রি। পাশাপাশি পাওয়া যাবে স্বাস্থ্যবিমাও। তবে আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট ও ডক্টরাল-তিনটির যেকোনো একটিতে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। একাধিক আবেদন করলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রায় পাঁচ হাজার বিদেশি শিক্ষার্থী ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’-এর আওতায় আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট, ওয়ান টায়ার মাস্টার্স ও ডক্টরাল নিয়ে হাঙ্গেরিতে পড়ছেন 

স্নাতকে আবেদনের জন্য শিক্ষার্থীর বয়স ১৮ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পাস করতে হবে। বেশির ভাগ বিষয়ে পড়তে গেলে প্রয়োজন হবে আইইএলটিএসের। কিছু ক্ষেত্রে আইইএলটিএসের প্রয়োজন হয় না।

এবার হাঙ্গেরি সরকার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফুল ফ্রি স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপে আবেদন নেওয়া শুরু করেছে। এই স্কলারশিপের অধীনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি করা যাবে। স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকামের ওয়েবসাইটে বলা হয়েছে, গত বছর থেকে বাংলাদেশে চালু হয়েছে এই স্কলারশিপ। হাঙ্গেরি সরকারের ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’-এর আবেদনের সময় বাড়ানো হয়েছে। বাংলাদেশিরা আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।  

স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ-এর অধীনে টিউশন ফি সম্পূর্ণ ফ্রি। পাশাপাশি পাওয়া যাবে স্বাস্থ্যবিমাও

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনলাইন আবেদনের পাশাপাশি ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রের হার্ডকপিও শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিতে হবে। এ বছর বাংলাদেশ থেকে কতজন এই স্কলারশিপ পাবেন বা কতজন বাংলাদেশিকে এই স্কলারশিপ দেওয়া হবে, তা আবেদনের বিজ্ঞপ্তিতে উল্লেখ নেই।

ইচ্ছে করলে হাঙ্গেরির কাছের দেশ ফ্রান্স, ইতালি, পর্তুগালে গিয়ে আইনি প্রক্রিয়ার মাধ্যমে খুব সহজেই বসবাস করার সুযোগ পাওয়া যায়। হাঙ্গেরির বিশ্ববিদ্যালয়গুলোতো প্রতি বছর ২ বা ৩ বার ভর্তির জন্য আবেদন করা যায়। এগুলো হলো এপ্রিল থেকে জুলাই, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি এবং অক্টোবর থেকে ডিসেম্বর।

স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপের আবেদন করতে ঢু মারতে হবে http://www.shed.gov.bd/.../127ad4ea_cfd5_4e02_b677.../31.pdf এ।

No comments