Breaking News

শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি

শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি

বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষক-কর্মচারী ছাত্র-ছাত্রীদের  মাঝে ২০২০-২০২১ অর্থবছরের রাজস্ব বাজেটের বিশেষ মঞ্জরির      অনুদানের টাকা বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের এ টাকা পেতে ১ ফেব্রুয়ারি থেকে অনলাইনে আবেদন শুরু হবে। ২৮ ফেব্রুয়ারির মধ্যে বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা পেতে আবেদন করতে হবে।  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।


জানা গেছে,  ২০২০-২০২১ অর্থবছরের বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের মাঝে বিশেষ মঞ্জুরির টাকা বিতরণে ইতোমধ্যে নীতিমালা জারি করা হয়েছে। এ নীতিমালা অনুযায়ী শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের   বিশেষ মঞ্জুরীর টাকা পেতে আবেদন করতে হবে।


সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অস্বচ্ছল ও মেধাবী, অনাগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রধিকার পাবেন।


শিক্ষা মন্ত্রনালয়ের বিজ্ঞপ্তি মোতাবেক তথ্য সংগ্রহকৃতঃ


২০২০-২০২১ অর্থ বছরে পরিচালন বাজেট অনুসারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে  শিক্ষা প্রতিষ্ঠান,শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের মাঝে বিশেষ মঞ্জরি হিসাবে  বরাদ্দকৃত অর্থ  উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান,শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণের লক্ষ্যে সুষ্ঠভাবে সচ্ছ ইতিমধ্যে “ শিক্ষা প্রতিষ্ঠান” শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা ( সংশোধিত-২০২০)  জারি করা হয়েছে। নীতিমালাটি মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর  বাংলাদেশ শিক্ষা তথ্য  ও পরিসংখ্যান বুরো ( ব্যানবেইস) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশন, শিক্ষা  প্রকৌশলী অধিদপ্তর, সকল জেলা প্রশাসক, সকল জেলা শিক্ষা অফিসার বরাবর বিতরণ সহ মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রণালয়ের ( WWW.Shed,gov.bd)  দেয়া হয়েছে। উক্ত নীতিমালা অনুযায়ী নিম্ন বর্ণিত শর্তে  শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক- কর্ম চারীর  ছাত্র-ছাত্রীদের নিকট থেকে আবেদন আহব্বান করা হচ্ছে।


No comments