Breaking News

রাবিতে প্রথমবর্ষে ভর্তির আবেদন শুরু ৭ মার্চ


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৭ মার্চ থেকে। এবার তিন ইউনিটে তিন শিফটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তবে এবার লিখিত পরীক্ষা নয়, শুধুমাত্র বহু নির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় শেষে উপাচার্য আব্দুস সোবহান সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হলেও এবার শুধুমাত্র বহু নির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২০ সালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করেছেন যেসব শিক্ষার্থী, এ বছর শুধু তারাই পরীক্ষায় অংশ নিতে পারবে। তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটকে তিনটি আলাদা শিফটে ভাগ করে পরীক্ষা নেওয়া হবে। প্রতি শিফটে ১৫ হাজার করে পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

তিনি আরও বলেছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম সাজানো হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী এবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। আগামী ৭ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত প্রাথমিক আবেদন চলবে। ২৩ শে মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন চলবে। প্রাথমিক আবেদন ফি ৫০ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১০০০ টাকা। পরবর্তীতে ভর্তি কমিটি পরীক্ষার তারিখ নির্ধারণ করবে।

No comments