Breaking News

দিনাজপুর বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তি

দিনাজপুর বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ০৮ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ অনলাইনে সম্পন্ন করার জন্য শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে নির্দেশনা প্রদান করে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে ২০২১ সালের এসএসসি ফরম ফিলাপ এর সময়সূচী ও ফি এর পরিমাণসহ যাবতীয় তথ্য উল্লেখ করা হয়েছে।


২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তিতে বলা হয়-

দিনাজপুর শিক্ষা বাের্ডের অধীনে ২০২১ সনে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার Online এ ফরম পুরণ ও প্রয়ােজনীয় ফি দিনাজপুর শিক্ষা বাের্ডে জমা দেয়ার তারিখ, ফি এর হার ও নিয়মাবলি নিমে উল্লেখ করা হলাে :

১। Online-এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable list) প্রদর্শন ও শিক্ষার্থীদের ফরম পুরণের তথ্য সম্বলিত Probable List

দিনাজপুর শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dinajpurboard. gov.bd) এর e-FF Link-এ আগামী ২৮/০২/২০২১ তারিখে প্রকাশ করা হবে।


উক্ত সম্ভাব্য তালিকা হতে ০৭/০৩/২০২১ তারিখ পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এবং ০১/০৩/২০২১ তারিখ থেকে ১১/০৩/২০২১ তারিখ পর্যন্ত বিলম্ব ফিসহ Online-এ ফরমপুরণ (e-FF) সম্পন্ন করে করা যাবে।


অনলাইনে দিনাজপুর শিক্ষাবোর্ডের এসএসসি ফরম ফিলাপ করার পদ্ধতি

(ক) প্রতিষ্ঠানসমূহকে বর্ণিত ওয়েবসাইটের eFF Link-এ Click করে প্রতিষ্ঠানের EIIN ও SSC Registration-এর Password দিয়ে Login করে প্রতিষ্ঠান প্রধানগণ Probable List থেকে পরীক্ষার্থী নির্বাচন করবেন।


অত:পর পরীক্ষার্থীনের Temporary List ভালভাবে যাচাই বাছাই শেষে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন হলে “Sonali Seba” Button-এ ক্লিক করে প্রতিষ্ঠান প্রধানের নাম ও Mobile No. দিয়ে Save Button-এ Click করলে মােট ফি-এর পরিমাণ উল্লেখসহ সােনালী সেবা Payslip তৈরি হবে এবং Temporary List হতে নির্বাচিত পরীক্ষার্থীদের তালিকা মুছে যাবে।


Sonali Seba এর টাকা ব্যাংকে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।

পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে পরীক্ষার্থীদের Final List প্রিন্ট করে নিতে হবে। মনে রাখতে হবে, Final List প্রিন্ট না করা পর্যন্ত ফরমপুরণ কার্যক্রম সম্পন্ন হবে না।


এভাবে যতবার ইচ্ছে নির্ধারিত তারিখের মব্যে Probable List হতে একইভাবে পরীক্ষার্থী নির্বাচন করে ফরম পুরণ করা যাবে।


নির্ধারিত তারিখের পর Link খােলা থাকলেও ফরমপুরণ করলে বাস্তবে তা কার্যকর হবে না এবং নির্ধারিত তারিখের পরে কোনমতে ফরমপূরণের আবেদন অত্র শিক্ষা বাের্ডে গ্রহণ করা হবে না।


(খ) একই নামের একাধিক ছাত্র/ছাত্রী থাকতে পারে, তাই পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে রেজিঃ নম্বর দিয়ে নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয়।

অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।


(গ) Final Candidate List Print করে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করত: প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর প্রদানপূর্বক প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন।


(ঘ) ব্যাংকে ফি জমা দেয়ার সর্বশেষ তারিখঃ

বিলম্ব ফি ছাড়া- ০৮/০৩/২০১১ এবং বিলম্ব ফিসহ- ১৪/০৩/২০২১ তারিখ।

ফরম পূরণ সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমের বিবরণ:

রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আশিক ও নৈর্বাচনিক বিষয়/বিষয়সমূহে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীগণের ২০২১ সনের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণের জন্য নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বরাবরে সাদা কাগজে আবেদন করার শেষ তারিখ : ১৮/০২/২০২১

রেজিস্ট্রেশন নবায়নের শেষ তারিখ: রেজিঃ নবায়ন ফি- ২০০/- (প্রতি পরীক্ষার্থী): (নির্ধারিত তারিখের পরে নবায়ন করা হবে নাঃ ১০/০৩/২০২১

Online-এ Probable List প্রদর্শন: ২৮/০২/২০২১

Online-এ বিলম্ব ফি ছাড়া ফরমপূরণের তারিখ : ০১/০৩/২০২১ হতে ০৭/০৩/২০২১

বিলম্ব ফি ছাড়া Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখ : ০৮/০৩/২০২১

বিলম্ব ফি ছাড়া Final List প্রিন্ট করার শেষ তারিখ : ১১/০৩/২০২১

Online-এ বিলম্ব ফিসহ ফরমপূরণের তারিখ : ০৯/০৩/২০২১ হতে ১১/০৩/২০২১

পরীক্ষার্থী প্রতি ১০০.০০ (একশত) টাকা হারে বিলম্ব ফিসহ Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখঃ ১৪/০৩/২০২১

বিলম্ব ফিসহ Final List প্রিন্ট করার শেষ তারিখ : ১৭/০৩/২০২১

০৩। ক) প্রতিষ্ঠান প্রধানগণ পরীক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত Final Candidate List Print Copy ও Sonali Seba Payslip তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে উত্তমরূপে সংরক্ষণ করবেন। Final Candidate List Print Copy সংশ্লিষ্ট কেন্দ্রে কিংবা শিক্ষা বাের্ডে জমা দিতে হবে না।


খ) প্রবেশপত্র বিতরণের সময়সূচি প্রকাশিত হলে কেন্দ্র সচিবগণ তার কেন্দ্রের সকল প্রতিষ্ঠানের ফরমপুরণ ফি জমাদানের Sonali Seba Payslip-এর শিক্ষা বাের্ডের অংশ (মূল কপি) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের নিকট থেকে সংগ্রহ করবেন।


শিক্ষা বাের্ড হতে প্রবেশপত্র গ্রহণের দিন সংগৃহিত Sonali Seba Payslip সংশ্লিষ্ট ডিলিংস-এর নিকট জমা দিয়ে প্রবেশপত্র গ্রহণ করবেন।


No comments