Breaking News

২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন ১-১৫ এপ্রিল ২০২১


গুচ্ছ পদ্ধতিতে ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ১ থেকে ১৫ এপ্রিল ২০২১। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ২০টি পাবলিক (সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে নেয়া হবে। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ২৩,১০৪ জন ভর্তির সুযোগ পাবেন।

আবেদনকারীরা ১ জুন থেকে ১০ জুনের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন এবং ১৯ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


৯ মার্চ (সোমবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির তৃতীয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না। ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা প্রাথমিক আবেদন করতে পারবেন। তবে, শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম আট, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ সাত দশমিক পাঁচ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ সাত থাকতে হবে। প্রত্যেক শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ তিন দশমিক পাঁচ থাকতে হবে।


এতে আরও বলা হয়, প্রাথমিক আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল ২৩ এপ্রিল মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে জানানো হবে। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল থেকে ২০ মের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন।


গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইট www.gstadmission.org, www.gstadmission.ac.bd এবং জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।


গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কমিটির যুগ্মআহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

No comments