Breaking News

যেকোন নম্বরে কথা বলুন ৩০ পয়সায়


এখন থেকে মিনিটপ্রতি মাত্র ৩০ পয়সা খরচে (ভ্যাটসহ ৩৪ পয়সা) দেশের যেকোনো মোবাইল অপারেটর ও ল্যান্ডফোনে কথা বলা যাবে। ‘আলাপ’ নামের অ্যাপটিতে নিবন্ধন করেই এ সুবিধা পাবেন গ্রাহকরা। এছাড়া প্রথম ১৫ মিনিট ফ্রিতে কথা বলার সুযোগ রয়েছে।


মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) গ্রাহকদের জন্য অ্যাপটি চালু করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। এদিন সন্ধ্যায় বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।


তিনি বলেন, ইতোমধ্যে ৫০ হাজারের বেশি গ্রাহক নিবন্ধন করে অ্যাপটি ব্যবহার করছেন। এ অ্যাপ থেকে যেকোনো মোবাইল বা ল্যান্ডফোনের নম্বরে ফোন করা যাবে। মিনিটিপ্রতি খরচ পড়বে ৩০ পয়সা, সঙ্গে দশমিক ১৫ শতাংশ ভ্যাট যোগ হবে। সবমিলিয়ে মিনিটপ্রতি সাড়ে ৩৪ পয়সা খরচ হবে। তবে অ্যাপ থেকে অ্যাপে কথা বললে কোনো খরচ হবে না।


তিনি আরও বলেন, গুগল প্লে স্টোর ও আইওস থেকে আলাপ (alaap) লিখে সার্চ দিলেই পাওয়া যাচ্ছে অ্যাপটি। নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্রের দুই পাশের ছবি দরকার হবে। তুলতে হবে নিজের সেলফি। এরপরই চালু হবে অ্যাপটি। এতে নেই কোনো নিবন্ধন খরচ। খুব সহজেই যে কেউ অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন করতে পারবেন।


রফিকুল মতিন জানান, নিবন্ধনের পর প্রত্যেক গ্রাহক ০৯৬৯৬ এই কোড পাবেন। যেকোনো অপারেটর থেকে অ্যাপ ব্যবহারকারীরা ০৯৬৯৬ কোডের পর মূল নম্বরটি বসিয়ে কল করতে পারবেন। আবার যাকে কল করবেন তার যদি অ্যাপটি ইন্সটল করা নাও থাকে তারপরও ওই কোড ব্যবহার করে কল করা যাবে। শুধু ইন্টারনেট কানেকশনটা থাকলেই হবে।


কিছুক্ষণ আগে গুগল প্লে স্টোরে গিয়ে দেখা যায়, অ্যাপটির নিবন্ধনের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আজ কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই চালু করা হয়েছে অ্যাপটি। তবে আগামী ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।


উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ, ভাইবার, মেসেঞ্জারের মতো অ্যাপগুলো দিয়ে শুধু ওই অ্যাপকেন্দ্রিক কথা বলা যায়। কিন্তু আলাপ অ্যাপ দিয়ে মোবাইল ও ল্যান্ডফোনের নম্বরে কল করেও কথা বলা যাবে। এটিই আলাপের বিশেষ সুবিধা। [খবরঃ ঢাকা পোস্ট]

No comments