Breaking News

২৩৫ পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১


বাংলাদেশ রেলওয়ে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ PDF প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি প্রথম প্রকাশিত হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট www.railway.gov.bd -এ। সহকারী স্টেশন মাস্টার পদে মোট ২৩৫ জন যোগ্য লোক নিয়োগ দেওয়া হবে। আবেদন করতে পারেন আপনিও। আবেদনের শেষ সময় ০৬ অক্টোবর ২০২১ তারিখ। আবেদন যোগ্যতা কি? কিভাবে আবেদন করবেন? চলুন বিস্তারিত জেনে নেই বাংলাদেশ রেলওয়ে চাকরির নিয়োগ ২০২১ সার্কুলার -এর আলোকে।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রায় ১৫৮ বছর আগে, ১৮৬২ সালের ১৫ নভেম্বর বাংলাদেশ রেলওয়ে গঠিত হয়। প্রতিষ্ঠাকালে এটি ব্রিটিশ মালিকাধীন পরিবহণ সংস্থা ছিলো। বর্তমানে এটি বাংলাদেশ সরকার মালিকাধীন সংস্থা। সংস্থাটি বাংলাদেশের সকল রেলপথ পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করে থাকে।

উইকিপেডিয়া (Wikipedia) থেকে পাওয়া এক তথ্য মতে, বাংলাদেশ রেলওয়ে তে বর্তমানে ৩৪ হাজার ১ শত ৬৮ জন কর্মী কর্মরত আছেন।
সংস্থাটির কর্মী সংখ্যা আরো বাড়ানোর লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ একটি নিয়োগ নোটিশ অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। আজ আমরা এই পোস্টের মাধ্যমে এই নিয়োগ বিজ্ঞপ্তির আদ্যোপান্ত জানবো।
এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • সংস্থা: বাংলাদেশ রেলওয়ে
  • পদ: সহকারী স্টেশন মাস্টার
  • শূন্যপদ সংখ্যা: ২৩৫টি
  • আবেদন মাধ্যম: অনলাইন
  • অনলাইনে আবেদন শুরু: ০৭ সেপ্টেম্বর ২০২১
  • আবেদন শেষ: ০৬ অক্টোবার ২০২১
  • আবেদন ফি: ১১২/- টাকা
  • হেল্পলাইন নম্বর (Teletalk): 121
পদ সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলী
এবার শুধুমাত্র সহকারী স্টেশন মাস্টার পদে ২৩৫ জন লোক নিয়োগ দেওয়া হবে। চাকরিটি ১৫ তম গ্রেডের। বেতন স্কেল হচ্ছে ৯,৭০০ – ২৩,৪৯০/- টাকা।

তবে রেলওয়ে পোর্টার, রেলওয়ে পুলিশ কিংবা নিরাপত্তা বাহিনী পদ সমূহে এবার লোক নিয়োগ দেওয়া হবে না।

 

আবেদন যোগ্যতা
বাংলাদেশ রেলওয়ে তে সহকারী স্টেশন মাস্টার পদে চাকরির যোগ্যতা নিচে তুলা ধরা হলো-

বয়স: আবেদনকারী প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। ০১ সেপ্টেম্বর ২০২১ তারিখে প্রার্থীর বয়স ১৮ বছর পূর্ণ হতে হবে এবং ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে পারবে।
উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ে চাকরির খবর ২০২১ অনুসারে, মুক্তিযোদ্ধা কোটাধারী এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

শিক্ষাগত যোগ্যতা: প্রার্থী স্নাতক ডিগ্রিধারী হতে হবে। অবশ্যই স্নাতক পাশ করতে হবে দ্বিতীয় শ্রেণি/সমমানের সিজিপিএ সহ।
অন্যান্য তথ্য
বাংলাদেশ রেলওয়ে তে চাকরির জন্য আবেদন করতে পারবেন বাংলাদেশের প্রায় সকল জেলার লোক। তবে শুধুমাত্র ঝালকাঠি জেলার সাধারণ প্রার্থীগণ আবেদন করতে পারবেন না। ঝালকাঠি জেলা থেকে আবেদন করতে পারবেন শুধুমাত্র এতিম এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীগণ।
চাকরিরত কোন প্রার্থী আবেদন করতে চাইলে করতে পারবেন। তবে সঠিক কর্তৃপক্ষের মাধ্যমে তা করতে হবে।
চাকরিরত প্রার্থীগণ আবেদন ফরম পূরণের সময় Departmental Candidate অপশনে টিক দিবেন। তবে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে দিতে হবে না।
সহকারি স্টেশন মাস্টার পদে নিয়োগের ক্ষেত্রে সরকার প্রদত্ত সকল বিধি-বিধান অনুসরণ করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
যে কোন প্রয়োজনে কর্তৃপক্ষ শূন্য পদের সংখ্যা বাড়াতে কিংবা কমাতে পারবেন। চাইলে রেলওয়ে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2021 -ও বাতিল করতে পারবেন। কর্তৃপক্ষ এই অধিকার রাখেন।
নিয়োগ সংক্রান্ত কোন বিষয়ে কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নেবেন সেটাই চূড়ান্ত বলে বিবেচিত হবে।




 আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদনপত্র পূরণ করতে পারবেন ০৭ সেপ্টেম্বর ২০২১ তারিখ সকাল ১০.০০ টা হতে। আবেদন প্রক্রিয়া চলবে টানা ০১ মাস। অর্থাৎ আবেদন করতে পারবেন ০৬ অক্টোবর ২০২১ তারিখ বিকাল ০৫.০০ টা পর্যন্ত।


 


বাংলাদেশ রেলওয়ে আবেদন ফরম পূরণ পদ্ধতি

বাংলাদেশ রেলওয়ে আবেদন ফরম পূরণ করতে হবে অনলাইনে। কিভাবে আবেদন ফরম পূরণ করবেন চলুন তা দেখে নেওয়া যাক।


১) প্রথমে br.teletalk.com.bd এই লিঙ্ক ভিজিট করুন।


২) এপ্লাই নাউ (Apply Now) অপশনে ক্লিক করুন।

৩) “Assistant Station Master” -এ ক্লিক করুন।

৪) “Yes” রেডিও বাটন চেক দিন যদি Alljobs এর প্রিমিয়াম মেম্বার হয়ে থাকেন, যদি না হয়ে থাকেন “No” রেডিও বাটন চেক দিন। তারপর “Next” বাটনে প্রেস করুন।

৫) এবার পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন। যথাযথ তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ করুন। সবশেষে তথ্য যাচাই করে সাবমিট করুন।

মনে রাখা প্রয়োজন, আবেদন সময় প্রার্থীর একটি রঙ্গিন ছবি এবং একটি স্বাক্ষরের ছবি দরকার হবে। আবেদনের পূর্বে ছবি দু’টি সঙ্গে রাখবেন। ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৩০০ x ৮০ পিক্সেল। ছবির সাইজ হতে হবে অনুর্ধ্ব ১০০ KB এবং স্বাক্ষরের সাইজ হতে হবে অনুর্ধ্ব ৬০ KB।

আবেদন ফি
সহকারি স্টেশন মাস্টার পদের বিপরীতে আবেদন করতে চাইলে আবেদন ফি হিসেবে মোট ১১২/- টাকা দিতে হবে। আবেদন ফি দিতে হবে ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যেই।

 

আবেদন ফি জমাদান পদ্ধতি
অনলাইনে আবেদন ফরম সঠিক ভাবে পূরণ করে সাবমিট করলে প্রার্থী একটি Applicant’s Copy পাবেন। Applicant’s Copy তে থাকা User ID ব্যবহার করে আবেদন ফি জমা দিতে হবে।

নিম্নোক্ত পদ্ধতিতে Teletalk Pre-paid SIM থেকে মাত্র ০২টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন। পদ্ধতিটি বাংলাদেশ রেলওয়ে চাকরির নিয়োগ 2021 সার্কুলার থেকে নেওয়া। নিচে হুবহু তলে ধরা হলো।

প্রথম SMS: টাইপ করুন BR <স্পেস> User ID লিখে 16222 নম্বরে SMS পাঠান।
দ্বিতীয় SMS: পুনরায় টাইপ করুন BR <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে SMS পাঠান।
উল্লেখ্য, প্রথম SMS পাঠানো হলে একটি PIN নম্বর আপনাকে দেওয়া হবে। দ্বিতীয় SMS এ PIN নম্বরটি ব্যবহার করতে হবে। সিমে পর্যাপ্ত পরিমাণ টাকা রেখে উপরুক্ত নিয়ম SMS দু’টি পাঠালে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। আপনেক একটি কনফার্মেশন ম্যাসেজে আবেদন সম্পন্ন হওয়ার বিষয়টি জানিয়ে দেওয়া হবে। সাথে একটি Password ও দেওয়া হবে।

 

রেলওয়ে প্রবেশপত্র ডাউনলোড
রেলওয়ে প্রবেশপত্র প্রকাশিত হলে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন এই br.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করে।

প্রবেশপত্র ডাউনলোডের জন্য যখন এভাইলেবল হবে, উক্ত লিঙ্কে প্রবেশ করে User ID এবং Password এন্টার করে বাংলাদেশ রেলওয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।


 
তবে অযোগ্য বলে বিবেচিত প্রার্থীদের এডমিট কার্ড সংক্রান্ত কোন SMS দেওয়া হবে না।

No comments