Breaking News

ডাটা না কিনে ফেসবুক ব্যবহার করুন রবি ও এয়ারটেল সিমে!


আপনি যদি একজন রবি বা এয়ারটেল সিম ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই ভাবছিলেন যে কিভাবে ফ্রি ফেসবুক চালানো যায়? বিনামূল্যে ফেসবুক এবং মেসেঞ্জার সেবা সম্প্রতি বাংলাদেশে আবারো চালু হয়েছে। প্রথমদিকে শুধুমাত্র গ্রামীণফোনে এই টেক্সট-অনলি ফেসবুক ডাটা না কিনেই ব্যবহার করা যেত। কিন্তু এখন রবি এবং এয়ারটেল সিম ব্যবহারকারীরাও এই সুবিধা উপভোগ করতে পারবেন।


বাংলাদেশের ২য় বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি হচ্ছে রবি। আপনি হয়ত এটাও জানেন যে বর্তমানে বাংলাদেশে এয়ারটেল ব্র্যান্ডের স্বত্বও রবির মালিকানাধীন। অর্থাৎ, এয়ারটেল বাংলাদেশ মূলত রবির একটি সেবা। তাই রবি এবং এয়ারটেল একই সাথে এই বিনামূল্যের ফেসবুক এবং ফ্রি মেসেঞ্জার সেবা চালু করেছে। উভয় ক্ষেত্রে শর্তসমূহও মোটামুটি একই রকম।


রবি ফ্রি ফেসবুক কি? এয়ারটেল ফ্রি ফেসবুক এর সুবিধা কি?

রবি ও এয়ারটেল যে ফ্রি ফেসবুক চালু করেছে তা গ্রামীণফোন টেক্সট-অনলি ফেসবুক এর মতই। অর্থাৎ রবি ও এয়ারটেল সিম দিয়ে আপনি যদি ডাটা না কিনে ফেসবুক ও মেসেঞ্জার সেবা উপভোগ করতে চান তাহলে সেটা হবে টেক্সট-অনলি। মানে এতে শুধু লেখা ও আইকন দেখা যাবে। কোনো ফটো বা ভিডিও দেখা যাবেনা।

রবি ও এয়ারটেলের গ্রাহকরা ইন্টারনেট না কিনে ফেসবুকে টেক্সট, ইমোজি, স্টিকার, কমেন্ট, লাইক এসব ফিচার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ আপনি এতে শুধু লেখা এবং আইকনগুলো দেখতে পারবেন। লাইক কমেন্ট শেয়ার প্রভৃতিও করতে পারবেন। তবে ছবি ও ভিডিও দেখতে পারবেন না।


ফ্রি মেসেঞ্জারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। রবি এবং এয়ারটেল ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জারে একে অপরকে ফ্রি মেসেজ পাঠাতে পারবেন। তবে সেগুলো শুধুমাত্র টেক্সট অর্থাৎ লেখা মেসেজ হবে। এতে আপনি কোনো ছবি পাঠাতে পারবেন না। আবার অডিও বা ভিডিও কল ফ্রি করতে পারবেন না।

রবি ও এয়ারটেলে ফ্রি টেক্সট-অনলি ফেসবুক কিভাবে চালাবো? 

আপনার যদি একটি রবি সিম থাকে তাহলে সেটাতে যতক্ষণ মোবাইল ডাটা প্যাক কেনা থাকবে ততক্ষণ সেই ডাটা ব্যালেন্স ব্যবহার করে ফেসবুক ও মেসেঞ্জার স্বাভাবিকভাবেই ব্যবহার করতে পারবেন। কিন্তু যখন মোবাইল ডাটা ব্যালেন্স শেষ হয়ে যাবে তখন আপনি ফ্রি টেক্সট অনলি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।


আপনার মোবাইলের ফেসবুক অ্যাপ, মেসেঞ্জার অ্যাপ এবং মোবাইল ব্রাউজার থেকে এই ফ্রি টেক্সট অনলি সেবা উপভোগ করতে পারবেন।

যদি আপনার মোবাইলের মূল একাউন্ট ব্যালেন্সে টাকা থাকে তাহলে সেই টাকা থেকে “পে অ্যাজ ইউ ইউজ” হিসেবে ৫ টাকার মত চার্জ কাটার পর ফ্রি সেবা চালু হবে। তবে আপনার মোবাইল একাউন্টে কোনো টাকা না থাকলে আপনার ডাটা ফুরিয়ে গেলে সাথে সাথেই ফ্রি টেক্সট অনলি ফেসবুক এবং মেসেঞ্জার চালাতে পারবেন।


এছাড়া ফেসবুক ডিসকভার সেবাটির মাধ্যমেও ফ্রি ইন্টারনেট সেবাও ব্যবহার করতে পারবেন।


Facebook চালানোর সময় আপনার মোবাইল ডেটা ফুরিয়ে গেলে আপনি Facebook টেক্সট-অনলি ভার্সন ব্যবহার করতে পারবেন। একবার আপনার ডেটা শেষ হয়ে গেলে, আপনি এই লেখা-ভিত্তিক ফেসবুক চালানোর টার্মস-এবং-কন্ডিশন এ সম্মত হওয়ার জন্য একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন।

রবি এবং এয়ারটেলে ফ্রি টেক্সট-অনলি ফেসবুক কতক্ষণ চালাতে পারব? 

এয়ারটেল ও রবি সিমে আপনার যদি মেয়াদ থাকে এবং ব্যালেন্সে কোনো টাকা বা ডাটা ব্যালেন্স না থাকে তাহলে পরবর্তী ডাটা প্যাক কেনার আগে পর্যন্ত আপনি ফ্রি টেক্সট ফেসবুক এবং মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। যদি আপনার মোবাইল একাউন্ট ব্যালেন্সে টাকা থাকে তাহলে পে এজ ইউ ইউজ প্যাকের অধীনে ৫ টাকার মত খরচ হওয়ার পর ফ্রি টেক্সট ভিত্তিক ফেসবুক এবং মেসেঞ্জার চালানো যাবে।

যতক্ষণ পর্যন্ত আপনার সিমের মেয়াদ থাকবে ততক্ষণ কোনো ডাটা না কিনেই আপনি এই ফ্রি সেবা উপভোগ করতে পারবেন। তবে ফেসবুক অথবা মেসেঞ্জারের মধ্য থেকে কোনো বাইরের লিংক ভিজিট করতে চাইলে সেক্ষেত্রে ডাটা দরকার হবে।

এয়ারটেল ও রবি সিমে ফ্রি ফেসবুক নিয়ে কিছু প্রশ্ন এবং উত্তর

টেক্সট অনলি ফেসবুক কি?

রবি ও এয়ারটেলের এই টেক্সট অনলি ফেসবুক হচ্ছে একটি বিশেষ অফার। এর মাধ্যমে ফেসবুকে বিভিন্ন পোস্টের শুধু লেখাগুলো দেখতে পারবেন। লাইক, কমেন্ট, শেয়ার এসবও করা যাবে। তবে এর কিছু সীমাবদ্ধতাও রয়েছে।


আমি কি ফেসবুক মেসেঞ্জারও চালাতে পারব?

হ্যাঁ, আপনি এই অফারের আওতায় ফেসবুক মেসেঞ্জারও ফ্রি চালাতে পারবেন। তবে মেসেঞ্জারের কিছু কিছু সেবা এই ফ্রি ভার্সনে ব্যবহার করা যাবেনা।


আমার একাউন্ট থেকে টাকা কেটে নিচ্ছে কেন?

আপনার মোবাইল একাউন্টে যদি টাকা থাকে তাহলে মোবাইল ডাটা ব্যালেন্স শেষ হওয়ার পর অটোমেটিক পে অ্যাজ ইউ ইউজ প্যাক চালু হয়। সেক্ষেত্রে সর্বোচ্চ ৫ টাকার মত খরচ হয়ে পে অ্যাজ ইউ ইউজ প্যাক বন্ধ হয়ে যায়। তাই এই ৫ টাকা (ভ্যাট সহ আরো বেশি) পরিমাণ চার্জ হওয়ার পর আশা করা যায় একাউন্ট থেকে আর টাকা কাটবেনা।


আমি কি ফ্রি কল করতে পারব?

ফ্রি মেসেঞ্জার ব্যবহার করে আপনি শুধুমাত্র লেখা, ইমোজি এবং স্টিকার পাঠাতে পারবেন। কোনো ছবি, ভিডিও পাঠানো যাবেনা। অডিও/ভিডিও কলও করা যাবেনা।

No comments