Breaking News

ফেসবুকের প্রয়োজনীয় ৬ ফিচার: পেতে পারেন বাড়তি সুবিধা


অবসরে কিংবা ব্যস্ততার ফাঁকে মোবাইল হাতে নিয়ে ফেসবুকে উঁকি দেওয়ার অভ্যাস প্রায় সবারই। ওয়ার্কস্টেশনে বসেও--কে কী মেসেজ দিল, ছবিতে কয়টা রিঅ্যাক্ট বা কমেন্ট পড়লো দেখার জন্য মনটা উসখুস করতে পারে। তবে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটির প্রয়োজনীয় কিছু বিষয়ে হয়তো অনেকের ভালো ধারণা নেই। 


এ কারণে ফেসবুক ব্যবহারকে আরও উপভোগ্য ও আনন্দময় করে তুলতে খুঁটিনাটি কিছু বিষয়ে জানা প্রয়োজন। 


এক শব্দের নাম ব্যবহার


ফেসবুকে সাধারণত পদবি বা দুই শব্দের কম নাম ব্যবহার করা গ্রহণযোগ্য নয়। কিন্তু যাদের সার্টিফিকেট বা আসল নাম এক শব্দের তাদের কী উপায়? বাধ্য হয়ে একই নাম দুইবার ব্যবহার করতে হয়। যা ব্যবহারকারী ও অন্যদের কাছে বেশ বিরক্তিকর মনে হয়। আর নয়! ফেসবুক সরাসরি অনুমতি না দিলেও এবার চাইলে একক নাম ব্যবহার করা যাবে।

প্রথমে HolaVPNExtension ইনস্টল করতে হবে। তারপর সেটি অন করে আপনার লোকেশন ইন্দোনেশিয়া বা যে দেশে একক নাম গ্রহণযোগ্য সেটি সিলেক্ট করতে হবে। ফেসবুকে লগ-ইন করে অ্যাকাউন্ট সেটিংসে যাওয়ার পর চাইলে ভাষা পরিবর্তন করা যাবে। তারপর জেনারেল সেটিংস অপশনে ক্লিক করে আগের প্রোফাইলের নাম মুছে নতুন একক নাম লিখে এডিট করা যাবে।   


প্রোফাইলে নিয়মিত প্রবেশকারী ব্যক্তির সন্ধান 


কেউ যদি আপনাকে পছন্দ করে থাকে তাহলে আপনার প্রোফাইলে নিয়মিত আসা-যাওয়া করাটা তার নিত্যদিনের কাজ হবে। ফেসবুকে এমন মানুষদের তালিকা দেখা যায় বলে দাবি করছে অনেকে। এক্ষেত্রে প্রোফাইলের কেবল বন্ধু তালিকার মানুষদের নাম দেখার সুযোগ মিলবে। শতভাগ সত্যি কি না তা নিয়ে দ্বিধায় না থেকে একবার চেষ্টা করে দেখাই যায়। 


ডেস্কটপে যেকোনো ব্রাউজার দিয়ে ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। যেকোনো স্থানে ডাবল ক্লিক করলে ভিউ সোর্স পেইজ অপশন আসবে। তারপর সার্চ বক্সে 'BUDDY_ID' লিখলে ১৫ ডিজিটের সংখ্যা আসবে। তারপর নতুন ট্যাবে 'facebook.com/১৫ ডিজেটের সংখ্যা' লিখে সার্চ করলে অনেকগুলো প্রোফাইল দেখা যাবে। 


তবে, সেসব প্রোফাইল ফেসবুকের এলগরিদম সম্পর্কিত ইস্যু কি না তা নিয়ে নিশ্চিত হওয়া যায়নি। 


ফেসবুকে না থেকেও পোস্ট করা


অসম্ভব কিছু নয়। অনেক সময় ভ্রমণ বা ইন্টারনেটের গতি কম থাকলে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে বিচ্ছিন্ন ভাবার আর প্রয়োজন নেই। পোস্ট বাই ইমেইল অপশনের মাধ্যমে ফেসবুকে না থেকেও প্রোফাইল থেকে ছবি, ভিডিও বা লিখিত বার্তা পোস্ট করা যায়।


প্রথমে ফেসবুক পেইজের ড্রপ-ডাউন মেনু থেকে সেটিংসে যেতে হবে। তারপর মোবাইল অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর মোবাইল ইনফরমেশনের নিচের দিকে পোস্ট বাই ইমেইল অপশন পাওয়া যাবে। তবে, এ ক্ষেত্রে ফেসবুকে মোবাইল নম্বর সংযোগ থাকা আবশ্যক। 


প্রোফাইলের সব তথ্য ডাউনলোড

 

অনলাইন না থেকেও প্রোফাইলের আগের কনভারসেশন, আপলোড করা ছবি, শেয়ার ও স্ট্যাটাস সংক্রান্ত বিষয়গুলো দেখার জন্য প্রয়োজনে ডাউনলোড করে পিডিএফ ফরম্যাটে সংরক্ষণ করা যায়। মূলত নিরাপত্তার জন্য এটি কাজে লাগে।


জেনারেল অ্যাকাউন্ট সেটিংসে প্রবেশ করলে ফেসবুক ডেটা অপশন পাওয়া যাবে। ডাউনলোড কপি অপশনে ক্লিক করে ডাউনলোড ইয়োর ইনফরমেশন পেইজে যাওয়ার পর স্টার্ট মাই আর্কাইভ সিলেক্ট করতে হবে। পাসওয়ার্ড দিয়ে সাবমিট করার পর নিজস্ব আর্কাইভ তৈরি হবে। প্রক্রিয়া শেষে ইমেইল আসলে পাওয়া যাবে ফেসবুক ডেটার পিডিএফ।


যেকোনো স্থানে অন্য ডিভাইস থেকে লগআউট করা


অফিসে বা বন্ধুর ডেস্কটপে কাজ শেষে ফেসবুক প্রোফাইল লগআউট করতে প্রায়ই ভুলে যান আর দুশ্চিন্তায় পড়ে যান? চিন্তা নেই। এখন ভুলে গেলেও যেকোনো স্থান থেকে লগআউট করতে পারবেন। 


ফেসবুক সিকিউরিটিতে গিয়ে আপনি কোন জায়গা থেকে লগড-ইন আছেন বাছাই করতে হবে। তারপর অনাকাঙ্ক্ষিত ডেস্কটপ আইডি দেখলে এন্ড একটিভিটি সিলেক্ট করলেই সমাধান হয়ে যাবে।



সাম্প্রতিক পোস্ট দেখা  


ফেসবুকে সাধারণত ডিফল্ট সেটিংস অনুযায়ী আপনার বন্ধুবান্ধবের সঙ্গে বিগত আলাপচারিতার ওপর নির্ভর করে এলগরিদম সেট করে প্রাসঙ্গিক বিষয়ে তথ্য উপস্থাপন করে। এ ক্ষেত্রে প্রায়ই অনেক কিছু দ্রুত জানা সম্ভব হয় না। 


এ ক্ষেত্রে নিউজ ফিড অপশনে মোস্ট রিসেন্ট সিলেক্ট করতে হবে। 


তথ্যসূত্র: কম্পিউটার হোপ, টকটুইন্ডিয়া, টেকলিসিয়াস ও কম্পিউটার হোপ

No comments