Breaking News

সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩: ১ম-৯ম শ্রেণিতে আবেদন ফরম পূরণ


সরকারি স্কুল ভর্তি লটারি ২০২৩: মাধ্যমিক বিদ্যালয়ের ১ম থেকে ৯ম শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণ শুরু হবে নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে।

এ বছরের ডিসেম্বরের মধ্যে লটারির ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন হবে। আগামী বছরের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। অনলাইনে ভর্তি আবেদন ও লটারি রেজাল্ট প্রকাশ করা হবে gsa.teletalk.com.bd ওয়েবসাইটে।


একই সাথে দেশের নির্বাচিত বেসরকারি স্কুলের ভর্তি লটারির আবেদন ফরম পূরণ শুরু হবে। বেসরকারি মাধ্যমিক বিদ্যারয়ের ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

সরকারি স্কুল ভর্তি লটারি ২০২৩: ১ম-৯ম শ্রেণির ভর্তি আবেদন ফরম পূরণের সময়সূচি

২০২৩ সালের সরকারি মাধ্যমিক স্কুলে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া, লটারির প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করবে শিক্ষা মন্ত্রণালয়।

বিগত সালের মত এবারও লটারির ফলাফলের মাধ্যমে, শিক্ষার্থীদের নির্বাচন করে মাধ্যমিক স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তি করা হবে।



নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ভর্তির জন্য পরীক্ষা দিতে হবে না। শুধু ভর্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে। আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্য হতে লটারির মাধ্যমে নির্বাচিতদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ভর্তি করা হবে।


মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ ও অনলাইনে আবেদন ফরম পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।


শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, ২০২৩ সেশনের মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদন ও লটারি প্রক্রিয়া নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে থেকে শুরু হবে।

তবে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির জন্য বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। আশা করা যাচ্ছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে ভর্তি নীতিমালা চুড়ান্ত করে প্রকাশ করা হবে। এরপর ভর্তি আবেদন ফরম পূরণ শুরু হবে।

সাধারণত বছরের শেষের দিকে মাধ্যমিকের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। নতুন বছরের প্রথম দিন থেকে নতুন বই প্রদান সহ শ্রেণি শিক্ষা-কার্যক্রম শুরু হয়।

২০২৩ সালের সরকারি স্কুল ভর্তি লটারি আবেদন ফরম পূরণ ও ভর্তির সময়সূচি

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তি বরাবরের মত লটারিতে করা হবে। চলতি বছরের নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে স্কুলে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা, নভেম্বরে দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ভর্তির লটারিতে আবেদনের সুযোগ পাবেন। গত বারের মত এবারও সরকারি স্কুলগুলোর পাশাপাশি বেসরকারি স্কুলগুলোতেও লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচন করা হবে।

ডিসেম্বরের মধ্যে স্কুল ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন হবে। ১লা জানুয়ারি থেকে বই উৎসবের মধ্য দিয়ে ভর্তিকৃত শিক্ষার্থীদের নতুন শ্রেণির ক্লাস শুরু হবে।

অনলাইনে স্কুল ভর্তির আবেদন ও লটারি রেজাল্ট জানার ঠিকানা: http://gsa.teletalk.com.bd

২০২৩ সালের সরকারি স্কুল ভর্তি লটারি রেজাল্ট জানা যাবে যেভাবে

শিক্ষা অধিদপ্তরে নির্দেশনা মত অনলাইনে সরকারি স্কুল ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন সম্পন্ন হলে শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনলাইনে এই লটারি প্রক্রিয়া সম্পন্ন হবে।

ভর্তি লটারি রেজাল্ট প্রকাশ হলে http://gsa.teletalk.com.bd ওয়েবসাইট হতে, স্কুলে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেখা যাবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধান ভর্তি ওয়েবসাইটে হতে রেজাল্ট জানতে পারবেন। এক্ষেত্রে নির্ধারিত ইউজার ও পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তি ওয়েবসাইট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের রেজাল্ট জানা যাবে।

কোন মন্তব্য নেই